সারাদেশ

ঘিওরে ২’শ বছরের সম্প্রীতির মেলায় সব ধর্মের মানুষের ঢল

মানিকগঞ্জ প্রতিনিধি:

মানিকগঞ্জের ঘিওরে শুরু হয়েছে সম্প্রীতির মেলা। ২শ বছরের ঐতিহ্যবাহী এই মেলায় হাজারো মানুষের আগমনে পরিণত হয়েছে মিলনমেলা। আয়োজকদের দাবি সারাদেশের মধ্যে একমাত্র ঘিওর উপজেলায়ই বিজয় দশমী উপলক্ষে এত বড় সম্প্রীতির মেলা লেগে থাকে। 

মঙ্গলবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় ঘিওর ডিএন পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে শুরু হয় মেলা‌।‌ চলবে বুধবার বিকেল পর্যন্ত। ধর্মীয় ভেদাভেদ ভুলে সর্বস্তরের মানুষের অংশগ্রহণ ও উপস্থিতিতে প্রতিবছর সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে উদযাপিত হয় মেলাটি। স্থানীয়দের কাছে সম্প্রীতির এই মেলা বিজয়া দশমীর মেলা হিসেবেও পরিচিত। 

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুব্রত সরকার (গবিন্দ) জানান, প্রায় ২০০ বছর ধরে আশপাশের সব দূর্গা মণ্ডপের প্রতিমা বিসর্জনের আগে পুরোনো ধলেশ্বরী নদীর পাড়ে স্কুলের মাঠে জড়ো করা হয়। পুরো মাঠ ভরে যায় প্রতিমায়। শেষবারের মতো দূর্গা দেবী দর্শন করতে সনাতন ধর্মাবলম্বীরা ভিড় করেন।

সরেজমিনের দেখা যায় , সন্ধ্যার পর প্রতিমা বিসর্জনের আগে হিন্দু নারীদের উলুধ্বনিতে মুখরিত হয়ে ওঠে পুরো মাঠ । প্রতিমা বিসর্জনের পর মুহূর্তেই আনন্দ আর গানবাজনার মূর্ছনায় মেতে ওঠেন হাজারো মানুষ। মেলায় অন্য ধর্মের মানুষেরও ঢল নামে। ধর্মীয় সম্প্রীতির এই উজ্জ্বল নজিরের ঐতিহ্য দীর্ঘদিন ধরে চলে আসছে।

স্থানীয় গণমাধ্যম কর্মী রামপ্রসাদ সরকার দিপু বলেন, বিজয়া দশমীর দিন সব ধর্মের মানুষ মেলার আনন্দ উপভোগ করতে সমবেত হন এই স্কুলের মাঠে। বিজয়া দশমীর রাতে একযোগে উপজেলা সদরের সব মণ্ডপের প্রতিমা ধলেশ্বরীর জলে বিসর্জন দেওয়া হয়।‌

ঘিওর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: আমিনুর রহমান বলেন, ‘সম্প্রীতির এক উজ্জল স্বাক্ষর এই মেলা। ধর্ম-বর্ণনির্বিশেষে সবাই মিলে এক প্রাণে মিশে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সার্বক্ষণিক দেখভাল করছে পুরো অনুষ্ঠানটি। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘সাম্প্রদায়িক সম্প্রীতির এমন মিলনমেলা সত্যিই বিরল। ধর্মের বিভেদ, বিভাজন কোনো দিনই এই মেলার সর্বজনীনতায় দেয়াল তুলতে পারেনি।’

মেলায় উপস্থিত ছিলেন, ইউএনও আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুস সালাম, ঘিওর থানার ওসি মো. আমিনুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক হামিদুর রহমান আলাই প্রমুখ। 

বিডি/নি-24/এস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button